মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৫ নভেম্বর ২০২১

পারস্পরিক শিখন কর্মসূচির প্রাতিষ্ঠানিকীকরণে কলারোয়া উপজেলা থেকে তালা উপজেলার ইউনিয়ন ভিত্তিক ভালো শিখন পরিদর্শনের জন্য অভিজ্ঞতা বিনিময় সফর সম্পন্ন।


প্রকাশন তারিখ : 2021-11-25

স্থানীয় সরকার বিভাগের ‘বাংলাদেশে পারস্পরিক শিখন কর্মসূচি (এইচএলপি) প্রাতিষ্ঠানিকীকরণ প্রকল্প’ এর আওতায় পারস্পরিক শিখন কর্মসূচির প্রাতিষ্ঠানিকীকরণে কলারোয়া উপজেলা থেকে তালা উপজেলার ইউনিয়ন ভিত্তিক ভালো শিখন পরিদর্শনের জন্য অভিজ্ঞতা বিনিময় সফর ২৪ নভেম্বর ২০২১ তারিখে সম্পন্ন হয়েছে। উক্ত সফরে কলারোয়ার উপজেলা নির্বাহী অফিসার জুবায়ের হোসেন চৌধুরী, উপজেলা পর্যায়ের ০২ জন অফিসার এবং ৪ টি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সচিব সমন্বয়ে অভিজ্ঞতা বিনিময় সফর তালা উপজেলার সরুলিয়া ও ধানদিয়া ইউনিয়ন পরিষদে সম্পন্ন হয়। অভিজ্ঞতা বিনিময় সফরের উদ্দেশ্য হল স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহকে ভালো কাজ চিহ্নিতকরণে সহায়তা করা; চিহ্নিত ভাল কাজসমূহকে প্রতিষ্ঠান থেকে প্রতিষ্ঠানে ছড়িয়ে দেয়া; এইচএলপি বাস্তবায়নের প্রক্রিয়াকে প্রাতিষ্ঠানিকিকরণ করায় সহায়তা দেয়া; স্থানীয় সরকার বিভাগের কাছ থেকে স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহকে পুরষ্কৃত করা।

অভিজ্ঞতা বিনিময় সফরে সরুলিয়া ইউনিয়ন পরিষদের মাধ্যমে বাস্তবায়িত ‘কপোতাক্ষ নদের পাশে নীলিমা ইকো পার্ক স্থাপন’ এবং ধানদিয়া ইউনিয়ন পরিষদের উদ্দ্যোগে ‘কমিউনিটি ক্লিনিকে নারী ও শিশু সুরক্ষা কর্ণার’ সরেজমিনে পরিদর্শন করেন। অভিজ্ঞতা বিনিময় সফরে অংশগ্রহণ করেন মাসরুবা ফেরদৌস, উপপরিচালক, স্থানীয় সরকার, সাতক্ষীরা এবং তালা উপজেলার সহকারি কমিশনার (ভূমি) এস.এম. তারেক সুলতান। এসময় ইউনিয়ন পর্যায়ে বাস্তবায়িত ভালো কাজ গুলো কিভাবে, কখন, কিভাবে বাস্তবায়ন হচ্ছে এবং বর্তমানে কিভাবে কাজ করে যাচ্ছে সেই বিষয়ে আলোচনা করেন। সরেজমিনে পরিদর্শন শেষে সফরকারী কলারোয়া উপজেলার ইউনিয়নের স্থানীয় সরকার জনপ্রতিনিধিগণ তারা একটি পরিকল্পনা প্রণয়ন করেন। পরিকল্পনায় নিজ নিজ ইউনিয়নে আগামী অর্থবছরে এই কাজগুলো কিভাবে রেপ্লিকেট করবেন তা নির্ধারণ করেন। সফরে নেতৃত্বদেন কলারোয়া উপজেলা নির্বাহী অফিসার, তিনি বলেন পারস্পরিক শিখন প্রাতিষ্ঠানিকীকরণ কর্মসূচি কলারোয়া উপজেলাতে বাস্তবায়নে উপজেলার পক্ষ থেকে সবধরনের সহযোগিতা অব্যহত থাকবে। উপপরিচালক, স্থানীয় সরকার, সাতক্ষীরা তিনি বলেন পারস্পরিক শিখন প্রক্রিয়া একটি ইউনিয়ন থেকে অপর একটি ইউনিয়ন ভাল কাজ সম্পর্কে জানতে পারে ফলে ইউনিয়ন গুলোর মধ্যে ভাল কাজ করার প্রতিযোগিতা তৈরি হয়, ইউনিয়ন গুলো আগামীতে আরও ভাল কাজ করবে বলে প্রত্যাশা করি।  ব্রেকিং দ্য সাইলেন্স সাতক্ষীরা প্রকল্প অফিসের অফিস ইনচার্জ মো: শরিফুল ইসলাম এবং প্রজেক্ট কো-অর্ডিনেটর  মো: মনিরুজ্জামান টিটু, উপজেলা ফ্যাসিলিলেটর সোহেল মাহমুদ স্থানীয় সরকার বিভাগের এনআইএলজি মাধ্যমে বাস্তবায়িত অভিজ্ঞতা বিনিময়ের সফরে অংশগ্রহণকারীদেরকে কারিগরি সহযোগিতা করেন।

 

 

 


Share with :

Facebook Facebook