মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৯ জুন ২০২২

কুমিল্লা জেলার লাকসাম উপজেলায় পারস্পরিক শিখন কর্মসূচী প্রাতিষ্ঠানিকীকরণ প্রকল্পের উপজেলা কর্মশালা সম্পন্ন।


প্রকাশন তারিখ : 2022-05-26
বাংলাদেশে পারস্পরিক শিখন কর্মসূচী (এইচএলপি) প্রতিষ্ঠানিকীকরণ প্রকল্প’ স্থানীয় সরকার বিভাগের আওতায় সুইজারল্যান্ড সরকারের সহযোগিতায় ‘জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউট (এনআইএলজি) কর্তৃক বাস্তবায়িত হচ্ছে।
জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউট (এনআইএলজি) ও কুমিল্লা জেলার লাকসাম উপজেলা প্রশাসনের যৌথ আয়োজনে ২৬ মে, ২০২২ ইং তারিখে সকাল ১১টায় উপজেলা পরিষদ হল রুমে “পারস্পরিক শিখন কর্মসূচী প্রাতিষ্ঠানিকীকরণ” শীর্ষক প্রকল্পের উপজেলা পর্যায়ে ইউনিয়ন পরিষদ কর্তৃক ভালো শিখন চিহ্নিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়।
কুমিল্লা জেলার লাকসাম উপজেলার নির্বাহী অফিসার মাহফুজা মতিন এর সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান জনাব এডভোকেট ইউনুছ ভূইঁয়া, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলে উপজেলা মহিলা ভাইস-চেয়ারম্যান পড়শী সাহা সহ কুমিল্লা জেলার লাকসাম উপজেলার – বাকই , মুদাফফর গঞ্জ (উত্তর), মুদাফফর গঞ্জ (দক্ষিণ), কান্দিরপাড়, গোবিন্দপুর, উত্তরদা, লাকসাম (পূর্ব) এবং আজগরা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, ইউপি সচিব, ইউপি মেম্বার এবং সংরক্ষিত মহিলা সদস্যদের অংশগ্রহণে দিনব্যাপী এইচএলপি-উপজেলা কর্মশালা অনুষ্ঠিত হয়।
এছাড়াও কর্মশালায় আরো উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানিকীকরণ প্রকল্পের লার্নিং এন্ড এডভোকেসী এসোসিয়েট এস. এম. রুহুল আবরার সহ উন্নয়ন সহযোগীর কর্মকর্তারা।
এইচএলপি উপাজেলা কর্মশালার মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রিপ ট্রাস্টের কর্মকর্তা সেলিনা আক্তার। বর্তমানে কুমিল্লা জেলায় সহযোগি প্রতিষ্ঠান ‘প্রিপ ট্রাস্টের’ এর মাধ্যমে প্রকল্পের মাঠ পর্যায়ের কার্যক্রম গুলো বাস্তবায়ন হচ্ছে।
কর্মশালার মূল প্রবন্ধ উপস্থাপন শেষে ৮টি ইউনিয়ন পরিষদের ভালো শিখনগুলো উপস্থাপন, গ্যালারী ওয়াক এর মাধ্যমে সকল ইউনিয়ন পরিষদ হতে সর্বমোট ৪২ টি ভালো শিখন চিহ্নিতকরণ করা হয় । পরবর্তীতে উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং উপজেলা চেয়ারম্যান এর উপস্থিতে উন্মুক্ত ভোটিং এর মাধ্যমে ০৫ টি ভালো শিখন নির্বাচন করা হয় ।
ভালো শিখনগুলো নিম্নরুপঃ
১. জগতপুর কমিউনিটি ক্লিনিকে নরমাল ডেলিভারি রুম নির্মাণ ও সরঞ্জাম সরবরাহ (মুদাফফর গঞ্জ-দক্ষিণ)
২. দুঃস্থ ও অসহায় প্রশিক্ষণ প্রাপ্ত মহিলাদের মাঝে সেলাই মেশিন বিতরন (মুদাফফর গঞ্জ -উত্তর)
৩. মাধ্যমিক বিদ্যালয় শিক্ষার্থীদের মাঝে স্যানিটারী ন্যাপকিন ও মাস্ক বিতরন।
৪. ১০০ % জন্ম নিবন্ধন ও বাল্যবিবাহ রোধে ইউনিয়ন পরিষদে হেল্প ডেস্ক ও হটলাইন সার্ভিস চালু (কান্দিরপাড়)
৫. মুক্তিযুদ্ধ ভিত্তিক শেখ রাসেল পাঠাগার নির্মাণ (আজগরা)
পরিশেষে প্রধান অতিথি উপজেলা চেয়ারম্যান জনাব এডভোকেট ইউনুছ ভূইঁয়া মূল্যবান মতামত এবং সমাপনী বক্তব্যের মধ্য দিয়ে কর্মশালাটি সমাপ্ত হয় 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 

Share with :

Facebook Facebook